পাটগ্রামে এতে স্বেচ্ছাসেবী সংগঠন , এর মূল কারণ কি? প্রতিবেদন-১ | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
ঘোষণাঃ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীনে নিবন্ধন প্রক্রিয়াধীন কার্যক্রম চলমান...

পাটগ্রামে এতে স্বেচ্ছাসেবী সংগঠন , এর মূল কারণ কি? প্রতিবেদন-১ 

পাটগ্রামে এতে স্বেচ্ছাসেবী সংগঠন , এর মূল কারণ কি? প্রতিবেদন-১ 




মিঠু মুরাদ, পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি।        রক্তদান, হতদরিদ্র মানুষ, ক্যান্সার ধরে বিভিন্ন ধরনের মরণব্যাধি রোগ এবং পথশিশুদের সাহায্য করার উদ্যোগ নিয়ে পাটগ্রামে গড়ে উঠেছে অসংখ্য স্বেচ্ছাসেবী সংগঠন। ঈদ কিংবা বিভিন্ন উৎসবে নিজেদের আনন্দ সকলের সাথে ভাগাভাগি করে নিতে অথবা শীতে হতদরিদ্র মানুষকে শীতের কষ্ট নিবারণের জন্য হাত বাড়িয়ে দেয়া সংগঠনগুলোর মূল উদ্দেশ্য।

এছাড়া পথ শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে কিংবা বিভিন্ন দুর্যোগে মানুষের পাশে দাঁড়াতে কাজ করে সংগঠনগুলো। এমনটাই দাবি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর। বাহ্যিক দৃষ্টিতে উদ্যোগটি মহৎ মনে হলেও এসব হতদরিদ্র মানুষ এবং পথ শিশুকে পুঁজি করে সংগঠনগুলো প্রতি মাসে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

খোঁজ নিয়ে জানা যায়, অনুমোদনহীন নামে-বেনামে বেআইনি পন্থায় নিজেদের ফায়দা হাতানোর উদ্দেশ্যে তারা চালাচ্ছে সাংগঠনিক কার্যকলাপ। সংগঠনগুলো পথ শিশুদের সাহায্যের কথা বলে কিংবা হতদরিদ্র মানুষকে সাহায্য করার নাম করে হাতে একটি বক্স নিয়ে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের দিয়ে পাঠাচ্ছে মানুষের কাছে। এরপর সাহায্যের নামে মানবিক কথা বলে আদায় করা হচ্ছে চাঁদা। মানুষের নজর কাড়তে সাহায্য দেবার ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সব ছবি মানবিকভাবে উপস্থাপনের পর ভাইরাল করে হাতিয়ে নিচ্ছে বড় অংকের টাকা।

সাহায্যের নামে যেসব শিক্ষার্থীদের ব্যবহার করা হচ্ছে তাঁদের অধিকাংশই জানে না এই সংগঠনগুলোর বিস্তারিত তথ্য। কোথায় সংগঠনের কর্মসূচি। কোথায় স্কুল, কোথায় পথশিশুদের পড়ানো হবে। কিভাবে-ই বা হতদরিদ্রদের সাহায্য করা হবে এর কিছুই জানে না। এসব শিক্ষার্থী কখনো সাহায্যের হাত বাড়িয়ে দিতে সংগঠকদের পাতানো জালে ফেঁসে এসব কাজের সাথে জড়িয়েছে।

এই ধরনেরই একটি সংগঠন হচ্ছে (—–)। অনুসন্ধান করে জানা যায়, পাটগ্রামের শহরের প্রাণ কেন্দ্র প্রায়শই ছেলে ও একটি মেয়েকে দেখা মেলে একটি বাক্স নিয়ে পথ শিশুদের পড়ানো হবে বলে সাহায্য চাইতে। তবে প্রতিদিন একই ছেলে মেয়ে আসছে না। একেক দিন একেক ছেলে মেয়ে দিয়ে টাকা উত্তোলন করা হয়। যাদের কেউ পাটগ্রামে থাকে না। সবাই বাউরা, কিংবা দহগ্রাম অথবা বুড়িমারীর এর আশেপাশের এলাকা থেকে আসে।

এক তরুণের সাথে কথা হয় প্রতিবেদকের। রিপোর্টারের কাছে পরিচয় দিয়েছে তার নাম ফরহাদ। সে পাটগ্রামে থাকে। নিজের উদ্যোগে তার বন্ধু সহ একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন তৈরি করছে। সংগঠনের কর্মীদের থেকে মহৎ উদ্যোগের কথা শুনে সেও তাদের সাথে মিলেমিশে কাজ করে। এরপর সংগঠনের কার্যক্রম হিসেবে সে এবং তার বন্ধু সহ পাটগ্রাম উপজেলা টাকা উত্তোলনের জন্য পাঠানো হয়। সে টাকা দিয়ে ক্যান্সার সহ বিভিন্ন মরনবিদের রোগে চিকিৎসা সাহায্যের হাত বাড়িয়ে দেয় তারা, তবে তাদের এই মহৎ উদ্যোগ দেখে সুশীল সমাজ সাধুবাদ জানিয়েছে। এবং তাদেরকে উজ্জীবিত করে তারা বলেন, তারা এভাবে এগিয়ে যাও তোরাই আগামী দিনের ভবিষ্যৎ।

তবে এদিকে বেশ কয়েকটি সংগঠনের খোঁজ নিয়ে জানা যায়, সংগঠন গুলো কয়েকবার পাটগ্রামে উপজেলা বিভিন্ন জায়গায় কার্যক্রম পরিচালনা করেছে। কিন্তু দুই তিনবার কার্যক্রম পরিচালনার পর হঠাৎ তাদের কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরবর্তিতে সাহায্যের নামে টাকা উত্তোলন চললেও কোনো ধরণের কাযক্রম দেখা যায়নি।

এদিকে পাটগ্রামের বিভিন্ন সংগঠনের সভাপতি সাধারণ কে ফোন দিলে তারা স্বেচ্ছাসেবী বলতে কি বুঝায় বা এর মূল কার্যক্রম কি তাদের মুখ দিয়ে কোন সদউওর বের হয়নি।

এদিকে সাধারণ মানুষ জনগণ বলছে, পাটগ্রামে বেশ কয়েকটি ভালো সংগঠন থাকলেও ধান্দায় রূপান্তরিত বাকি সংগঠন গুলো, তবে স্বেচ্ছাসেবী সংগঠনের নামে চাঁদাবাজি আর ধান্দামি এটাই বা কেন হবে তাদের ইনকামের সোর্স।

নাম সহ আসছে দ্বিতীয় প্রতিবেদনে বাকি বিস্তারিত, 

Print Friendly, PDF & Email




Close(X)
Close(X)


Close(X)
Close(X)

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 23,009 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

আজকের নামাজের সময়সূচি

ঢাকা, বাংলাদেশ।
মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৫:০৩
সূর্যোদয়ভোর ৬:২২
যোহরদুপুর ১১:৪৭
আছরবিকাল ৩:৩৫
মাগরিবসন্ধ্যা ৫:১১
এশা রাত ৬:৩০







 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!