সুচি আটক : সেনাবাহিনীর নিয়ন্ত্রণে মিয়ানমার | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
ঘোষণাঃ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীনে নিবন্ধন প্রক্রিয়াধীন কার্যক্রম চলমান...

তরুণদের আইডল “সোহাগ হোসেন সাগর”  লালমনিরহাট -১ (পাটগ্রাম ও হাতিবান্ধা) আসনে এনডিএম’র মনোনয়ন প্রত্যাশী সাগর পাটগ্রামে বীর মুক্তিযোদ্ধা হত্যা দাবীতে শোক র‍্যালী , মানববন্ধনসহ, স্মারকলিপি প্রদান  হাতীবান্ধায় ট্রাকচাপায় আব্দুল লতিফ নামের এক ব্যাংক কর্মকর্তার মৃত্যু পাটগ্রামে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত ব্যক্তির মৃত্যু  পাটগ্রামে বীর মুক্তিযোদ্ধা হত্যার ঘটনায়, আটক-১ পাটগ্রামে বীর মুক্তিযোদ্ধা হত্যা, নাহিদুজ্জামান প্রধান ওরফে “বাবু” নামে মামলা দায়ের পাটগ্রামে গর্তের পানিতে ডুবে শিশুর মৃত্য পাটগ্রামে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে পাটগ্রাম সাবেক অধ্যক্ষ এম ওয়াজেদ আলী খুন  বিদ্যালয়ে শিক্ষকরা দেরিতে আসায় পড়া লেখার আগ্রহ হারাচ্ছে শিক্ষার্থীরা
সুচি আটক : সেনাবাহিনীর নিয়ন্ত্রণে মিয়ানমার

সুচি আটক : সেনাবাহিনীর নিয়ন্ত্রণে মিয়ানমার




আন্তর্জাতিক ডেস্কঃ
মিয়ানমারের গত বছরের সাধারণ নির্বাচনে করা প্রতারণার প্রতিক্রিয়ায় সরকারের জ্যেষ্ঠ নেতাদের আটক করেছে বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে।
নির্বাচনের ফলাফল নিয়ে মিয়ানমরে বেসামরিক সরকার এবং প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনার প্রেক্ষাপটে এই সামরিক অভ্যুত্থান ঘটল বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) মুখপাত্র মিও নয়েন্ট জানান, সোমবার ভোরে রাজধানী নেপিদোতে অভিযান চালিয়ে তাদের শীর্ষ নেতাদের আটক করা হয়।

এর কয়েক ঘণ্টার পর সামরিক বাহিনীর নিয়ন্ত্রিত টেলিভিশনে এক বছরের জন্য দেশে জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়া হয় বলে রয়টার্সের খবরে জানানো হয়।

টেলিভিশনে ওই ঘোষণায় বলা হয়, গত নির্বাচনে ‘জালিয়াতির’ ঘটনায় সরকারের জ্যেষ্ঠ নেতাদের আটক করা হয়েছে। জরুরি অবস্থা জারি করে মিয়ানমারের ক্ষমতা দেওয়া হয়েছে সশস্ত্র বাহিনীর প্রধান সেনাবাহিনীর সিনিয়র জেনারেল মিং অং হ্লাইংয়ের হাতে।

২০১১ সালে গণতান্ত্রিক সংস্কার শুরুর আগ পর্যন্ত অর্ধশতক মিয়নমার সেনাবাহিনীর শাসনেই ছিল। সে সময় দীর্ঘ ১৫ বছর গৃহবন্দি করে রাখা হয় সু চিকে।

গৃহবন্দি থাকা অবস্থায় গণতন্ত্র প্রতিষ্ঠার অহিংস লড়াইয়ের জন্য ১৯৯১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি। এরপর তার দল এনএলডি জনপ্রিয়তার শীর্ষে উঠে আসে ২০১০ সালে মুক্তি পান সু চি।

২০১২ সালের উপ-নির্বাচনে ৪৫টি আসনের মধ্যে ৪৩টিতে জয়ী হয়ে সংসদে প্রধান বিরোধী দল হয় সু চির দল। এরপর ২০১৫ সালের নির্বাচনে এনএলডি নিরঙ্কুশ সংখ্যাগোরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে।

সেই সরকারের মেয়াদ শেষে গত বছরের ৮ নভেম্বরের জাতীয় নির্বাচনে সু চির দল এনএলডি বড় জয় পায়। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য যেখানে ৩২২টি আসনই যথেষ্ট, সেখানে এনএলডি পেয়েছে ৩৪৬টি আসন।

কিন্তু সেনাবাহিনী সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ভোটে প্রতারণার অভিযোগ তুলে ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানায় এবং নতুন করে নির্বাচন আয়োজনের দাবি তোলে। তারপর থেকেই দেশটিতে ফের সামরিক অভ্যুত্থানের শঙ্কা করা হচ্ছিল।

এনএলডির মুখপাত্র নয়েন্ট রয়টার্সকে বলেছেন, সু চি, প্রেসিডেন্ট উয়িন মিন্ট ও অন্যান্য নেতাদের ভোররাতের দিকে ‘ধরে নিয়ে’ যাওয়া হয়েছে।

“আমি আমাদের জনগণকে বলতে চাই, চটজলদি প্রতিক্রিয়া জানাবেন না এবং চাই তারা আইন অনুযায়ী কাজ করুক,” বলেন তিনি; এরপর জানান, তিনি নিজেও গ্রেপ্তার হতে পারেন বলে ধারণা করছেন।

পরে তার সঙ্গে আর যোগাযোগ করা যায়নি বলে রয়টার্স জানিয়েছে। সোমবার ভোররাতের দিকে রাজধানী নেপিডোর ফোন লাইনগুলোতে প্রবেশ করা যাচ্ছিল না বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

সোমবার থেকে নতুন পার্লামেন্টের অধিবেশন শুরু হওয়ার কথা ছিল।

এসব বিষয়ে মন্তব্য জানার জন্য ফোন করা হলেও দেশটির সামরিক বাহিনীর এক মুখপাত্র উত্তর দেননি বলে জানিয়েছে রয়টার্স।

দেশটির প্রধান শহর ইয়াঙ্গুনের সিটি হলের সামনে সেনা মোতায়েন করা হয়েছে বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন।

Print Friendly, PDF & Email




Close(X)
Close(X)


Close(X)
Close(X)

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 23,009 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

আজকের নামাজের সময়সূচি

ঢাকা, বাংলাদেশ।
শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৫:২৩
সূর্যোদয়ভোর ৬:৪১
যোহরদুপুর ১২:১১
আছরবিকাল ৪:০৬
মাগরিবসন্ধ্যা ৫:৪২
এশা রাত ৭:০০







 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!