১৫টি প্রশ্নের মুখে অসহায়-ব্যর্থ জাকারবার্গ | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
১৫টি প্রশ্নের মুখে অসহায়-ব্যর্থ জাকারবার্গ

১৫টি প্রশ্নের মুখে অসহায়-ব্যর্থ জাকারবার্গ




মার্ক জাকারবার্গের সময়টা আর বোধহয় ভালো হবে না। আইনের মারপ্যাঁচ আর আইনপ্রণেতাদের সামলে নিয়ে তার টিকে থাকার লড়াইটা চলছেই।

এ বছরের মার্চে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির পর থেকেই তার দুঃসময়ের শুরু। ফেসবুক ব্যবহারকারীদের তথ্য চুরি যাওয়ার ঘটনা সোজা কথা নয়। সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের সামনে দাঁড়াতে হয়েছিল তাকে। এর আগেও ফেসবুক কর্ণধারকে কংগ্রেসের এক শুনানিতে আমেরিকার আইনপ্রণেতাদের মুখোমুখি হতে হয়েছিল। আর সম্প্রতি শুনানি হয়েছে ইউরোপের আইনপ্রেণেতাদের সামনে। সেখানে তাকে বেশ কয়েকটি প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। এখানে এমন ১৫টি প্রশ্ন তুলে ধরা হলো, যেসব প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি জাকারবার্গ। তাকে অসহায় দেখায় তখন। সত্যিকার অর্থেই বিশ্বের সর্ববৃহৎ সোশাল মিডিয়া প্লাটফর্মের কর্ণধার এসব প্রশ্নের উত্তর দিতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন।

এখানে প্রশ্নকারীর নাম, তার দেশ এবং জাকারবার্গকে ছুড়ে দেয়া প্রশ্নটি তুলে ধরা হয়েছে।

১. জার্মানির ম্যানফ্রেড ওয়েবার: ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য দেয়া হবে এবং ব্যবহারকারীদের তা জানানো হবে না- ২০১৫ সালে এমন সিদ্ধান্ত কি আপনি ব্যক্তিগতভাবে নিয়েছিলেন?

২. ওয়েবারের আরেকটি প্রশ্ন: আপনি কি মনে করেন যে, ফেসবুকের সঙ্গে আপনার বিচ্ছিন্ন হওয়ার বিষয়টি আলোচনার সময় হয়েছে? আর তা না করার জন্যে একটি কারণ দেখাতে পারেন?

৩. জার্মানির ইউডো বুলমান: ফেসবুকে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা বেড়েই চলেছে, এর ব্যাখ্যা কি আপনি দিতে পারেন?

৪. ইউডো বুলমান: ব্যবহারকারীর স্পষ্ট ধারণা না থাকা সত্ত্বেও ফেসবুক তার কোনো তথ্য থার্ড-পার্টির কাছে বিক্রি করবে না- এই গ্যারান্টি আপনি দিতে পারেন? এমনকি ব্যবহারকারী ফেসবুক ব্যবহার বন্ধ করে দিলেও?

৫. আবারো ইউডো: ব্যবহারকারীরা ফেসবুক অ্যাকাউন্ট একেবারে বন্ধ করার পর কতটা দ্রুততার সঙ্গে এবং কোন নীতিমালার অধীনে তাদের তথ্যগুলো পুরোপুরি মুছে ফেলা হয়?

৬. ইউডো: স্পর্শকাতর ভুয়া অ্যাকাউন্টগুলো টার্গেট করে যে কাজ শুরু করেছেন তা আসলে কী? বিশেষ করে যে অ্যাকাউন্টগুলো রাজনীতিতে প্রভাববিস্তার করে?

৭. ব্রিটেনের সাঈদ কামাল: যারা ফেসবুক ব্যবহার করেন না, কিন্তু অ্যাকাউন্ট আছে তাদের তথ্য নিয়ে কী করে ফেসবুক? এগুলোও কি বিক্রি করা হয়?

৮. সাঈদ কামাল: ব্যবহার যারা করেন না তাদের পক্ষে কি দেখা সম্ভব যে ফেসবুক তাদের বিষয়ে কোন কোন তথ্য সংগ্রহে রেখেছে?

৯. বেলজিয়ামের গাই ভারহফস্টাডট: মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপ আলাদা করার আইডিয়া কি আপনার?

১০. গাই ভারহফস্টাডট: এই পৃথিবী আপনাকে কীভাবে স্মরণ করবে বলে আশা করেন আপনি- স্টিভ জবস এবং বিল গেটসের মতো বিশ্বকে প্রাচুর্যপূর্ণ করা আরেক ইন্টারনেট জায়ান্ট হিসেবে, নাকি সেই জিনিয়াস যিনি ডিজিটাল দানব সৃষ্টি করেছেন?

১১. বেলজিয়ামের ফিলিপে ল্যাম্বার্টস: টার্গেটেড বিজ্ঞাপনের কবল থেকে মুক্ত করতে ব্যবহারকারীদের কখনো সুযোগ দেবে ফেসবুক?

১২. নর্দান আয়ারল্যান্ডের ডায়াসে ডটস: আপনি কি মনে করেন যে ফেসবুক ডিফল্ট সেটিংসয়ে ব্যবহার করার পরও প্রত্যেক মানুষের সন্তান নিরাপদ থাকবে?

১৩. ব্রিটেনের ক্লদ মোরায়েস: তথ্য চুরি হয়েছে এই তথ্য ফেসবুক কেন তার ব্যবহারকারীদের জানায়নি? কেন তথ্য নিরাপদ রাখার জন্যে ব্যবহারকারীদের কোনো প্রস্তাব দেয়া হয়নি?

১৪. জার্মানির জ্যান ফিলিপ আলব্রেচট: আপনি কি প্রতিশ্রুতি দেবেন যে ইউরোপীয় ব্যবহারকারীদের তথ্য হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের সেবাপণ্যের মধ্যে চালাচালি হবে না?

১৫. ফিলপ আলব্রেচট: আপনি কি নিশ্চিত করতে পারেন যে বর্তমানে এবং ভবিষ্যতে কোনো ব্যবহারকারীকে কেবল ফেসবুক ব্যবহারের জন্যে যে তথ্য দরকার তার বাইরে আর কোনো দিতে হবে না?

সূত্র: গেজেটস স্নো

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...




Close(X)
Close(X)


Close(X)
Close(X)

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 23,009 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

আজকের নামাজের সময়সূচি

ঢাকা, বাংলাদেশ।
রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৫:০৩
সূর্যোদয়ভোর ৬:২৩
যোহরদুপুর ১১:৪৭
আছরবিকাল ৩:৩৫
মাগরিবসন্ধ্যা ৫:১১
এশা রাত ৬:৩০







 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!