">
লক্ষ্মীপুরে সয়াবিনের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে সয়াবিন চাষে | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
সংবাদ শিরোনাম :
লক্ষ্মীপুরে স্বামী ২য় বিয়ে করায় ১ম স্ত্রী আত্মহত্যা মাওনা প্রিমিয়ার লীগে ভিক্টরিয়া একাদশকে হারিয়ে চ্যাম্পিয়ন ভাইকিংস একাদশ ড্যাফোডিল ইউনিভার্সিটিতে আধুনিক মঞ্চ নাটক প্রদর্শনী তিতুমীরে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিকে ঘিরে উৎসবমুখর পরিবেশে জীবনবৃত্তান্ত সংগ্রহ চকবাজার অগ্নিকান্ডে রাষ্ট্রীয়ভাবে শোক পালিত কবি সাজেদুল হকের ” মাছরাঙার শহরে, উড়ে যাওয়া পাখির দূরে যাওয়া শূন্যতা “ শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনে আলহাজ্ব আব্দুল জলিলকে নৌকার প্রার্থী হিসেবে চায় শ্রীপুরবাসী কুষ্টিয়া তে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ কুমারখালী তে বই উৎসব ২০১৯ অনুষ্ঠিত। কুষ্টিয়া -৪ আসনের আওয়ামীলীগের প্রার্থী সেলিম আলতাফ জর্জ বিশাল ব্যবধানে বিজয়ী।
লক্ষ্মীপুরে সয়াবিনের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে সয়াবিন চাষে

লক্ষ্মীপুরে সয়াবিনের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে সয়াবিন চাষে

আবদুল কাদের,বিশেষ প্রতিনিধিঃ
লক্ষ্মীপুর জেলা দেশের সয়াবিন ভান্ডার বলে খ্যাত। দেশে উৎপাদিত সয়াবিনের ৮০ ভাগ চাষ হয় এ জেলায়। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় সয়াবিন চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। রায়পুর উপজেলার চরাঞ্চলে যতদূর চোখ যায়-মাঠের পর মাঠ এখন সয়াবিনের চারার সবুজ হাতছানি। এ ফসল নিয়ে কৃষকদের চোখে-মুখে এখন রঙিন স্বপ্ন। তাই এখানে নারিকেল, সুপারী আর ধানের সাথে এখন যোগ হয়েছে সয়াবিন।

সংশিষ্টরা জানিয়েছেন, প্রতিবছর শুধু রায়পুর উপজেলার পশ্চিমাঞ্চলের ৪টি ইউনিয়নে প্রায় ৪৫০ কোটি টাকা সয়াবিনের ওপর লেনদেন হয়। এ জন্য এটিকে কৃষকরা সোনার ফসল বলে থাকেন। সয়াবিন বদলে দিয়েছে উপকূলীয় হায়দরগঞ্জ বাজার ও আশপাশ এলাকার মানুষের জীবন যাত্রার মান। এ ফসল বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন হাজার হাজার কৃষক। ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রতিষ্ঠিত সয়াবিন তেল ও পোল্ট্রি খাদ্য প্রস্তুত কারী প্রতিষ্ঠানগুলো এখানে সয়াবিন কেনার জন্য ছুটে আসেন এখানে।
উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশে উৎপাদিত সয়াবিনের ৮০ ভাগ উৎপাদন হয় লক্ষ্মীপুরে জেলার রায়পুর, কমলনগর ও রামগতিতে। গত বছর রায়পুর উপজেলায় ৬ হাজার ১৫৫ হেক্টর জমিতে সয়াবিন চাষাবাদ করা হলেও এবছর বীজের সংকট না থাকায় আবাদ হয়েছে ৬ হাজার ৮’শ ২০ হেক্টর। যা গত বছরের তুলনায় ৬’শ ৬৫ হেক্টর বেশি। গত বছর এই উপজেলায় ৯ হাজার ২৩৩ মেট্রিক টন সয়াবিন উৎপাদন হয়েছে।

চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকলে উৎপাদন হবে ১১ হাজার ২৫৩ হবে। কৃষকদের দাবি- এ জেলায় সয়াবিন ভিত্তিক কারখানা স্থাপন ও দাদন ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ করা হলে কৃষকরা ন্যায্যমূল্য পেয়ে সয়াবিন চাষে ব্যাপকভাবে আরও আগ্রহী হয়ে উঠবেন। পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে হাজার-হাজার বেকার যুবকদের। রায়পুর শহর থেকে পশ্চিমে ২০-২৫ কিলোমিটার দূরে চরজালিয়া গিয়ে দেখা গেছে, মাঠের পর মাঠ সয়াবিনের চারা। এছাড়া চরঘাসিয়া, চর জালিয়া, চরইন্দুরিয়া ও কানিবগার চরে একই চিত্র।
কৃষকরা ক্ষেতে রোদে পুড়ে ফসলের পরিচর্যা করছেন। অপেক্ষার প্রহর গুণছেন- সোনার ফসল ঘরে তোলার। উপজেলার উত্তর চর আবাবিল গ্রামর কৃষক আব্দুল মান্নান বলেন, এবারের মত আর জীবনেও সয়াবিনের এরম ফসল চাষ করতে দেহি নাই। এখন খেতে কোন রোগ বালাই না হড়লে অনেক সয়াবিন ঘরে উডাইতাম হারিয়াম। এ ব্যাপারে হায়দরগঞ্জ বাজারের সয়াবিন ব্যবসায়ী ও মেসার্স মোল্লা ট্রেডার্সের স্বত্বাধিকারী সাইজুদ্দিন মোল্লা জানান, চলতি বছর সয়াবিন আবাদ বেশি হয়েছে। আগামী ২-৩ মাস আবহাওয়া সম্পূর্ন অনুকূলে থাকলে কৃষকরা বাম্পার ফলন ঘরে তুলতে পারবে। লক্ষ্মীপুর জেলায় রেকর্ড পরিমাণ সয়াবিন উৎপাদন হলেও গ্যাস-বিদ্যুৎ সংকটের কারণে সয়াবিনভিত্তিক কোনো শিল্প গড়ে ওঠছেনা।

যোগাযোগ করা হলে রায়পুর উপজেলা কৃষি কর্মকর্তা জহির আহম্মেদ বলেন, চলতি বছর কৃষকের কাছে পর্যাপ্ত পরিমান বীজের থাকায় সয়োবিন আবাদ লক্ষ্য মাত্রা শতভাগ পারিয়ে অতিরিক্তি অর্জিত হয়েছে। কৃষকরা যেন সঠিক সময়ে সয়াবিন ক্ষেতে সার কীটনাশক ব্যবহার, পোকা দমনে জৈবিক প্রক্রিয়া প্রয়োগ করতে পারে সেজন্য মাঠ কর্মীরা তদারকিতে রয়েছেন। পোকামাকড় থেকে রক্ষা ও আবহাওয়া অনুকূলে থাকলে এবার সয়াবিন উৎপাদন অতিতের সকল রেকর্ড ছাড়িয়ে যাবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপ অনুসরন করুনঃ

বিশ্বকাপ ফুটবল ২০১৮ – World Cup Football 2018 – SeraNews24.com
Facebook Group · 35,396 members
 

Join Group

 

প্রতিমুহূর্তের সংবাদ পেতে ভিজিট করুন “সেরা নিউজ ২৪ ডটকম”
www.SeraNews24.com

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম -২০১৮