লকডাউন তুললে ‘ভয়াবহ পরিণতি’,সতর্ক করলেন ফাউচি | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
পনের হাজার দুস্থ পরিবারকে নৌকার সাংসদ প্রার্থী এড. নয়নের ঈদ উপহার বেতন বোনাস পরিশোধের দাবীতে রাজপথে শ্রমিকরা পাটগ্রাম উপজেলা বাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন এম আর এইচ সরকার রাকিব পথ শিশুদের ঈদ উপহার দিলেন “ভিবিডি” লক্ষ্মীপুর জেলা ঈদ সামগ্রী নিয়ে ঝুমুরের কুড়েঘরে মানবিক ওসি আব্দুল জলিল টেকনো মোবাইল কিনে প্রথম লাখপতি হলেন সংবাদকর্মী জুবায়ের হাসান খাদ্যে ভেজাল রোধে পাটগ্রামে টাস্কফোর্সের অভিযান এ.এন টিভি’র সেরা প্রতিবেদক হলেন আমজাদ হোসেন রায়পুরে ২৫ দোকানসহ কোটি কোটি টাকার মালামাল আগুনে পুড়ে ছাই : ব্যবসায়ীদের আহাজারি রায়পুরে বিপুল ভোটে নৌকার প্রার্থী রুবেল ভাট বিজয়ী
লকডাউন তুললে ‘ভয়াবহ পরিণতি’,সতর্ক করলেন ফাউচি

লকডাউন তুললে ‘ভয়াবহ পরিণতি’,সতর্ক করলেন ফাউচি




লকডাউন শিগগিরই তুলে নিলে যুক্তরাষ্ট্রজুড়ে নতুন করোনাভাইরাস আরও ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করেছেন দেশটির শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ চিকিৎসক ড. অ্যান্থনি ফাউচি। অর্থনীতি ফের সচলের ক্ষেত্রে ফেডারল গাইডলাইন মানা না হলে যে সব জায়গায় ভাইরাসের ‘ছোট ছোট উত্থান’ দেখা যাচ্ছে তাই একসময় প্রাদুর্ভাবে পরিণত হতে পারে বলে হুঁশিয়ার করেছেন তিনি। মঙ্গলবার যুক্তরাষ্ট্র সিনেটের রিপাবলিকান নেতৃত্বাধীন একটি কমিটির এক শুনানিতে ফাউচি এসব মন্তব্য করেন। কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে প্রকৃত মৃত্যুর সংখ্যা দাপ্তরিক হিসাবে পাওয়া ৮০ হাজারের চেয়ে বেশি হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

বিবিসি জানায়, লকডাউন তোলা নিয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ এ সংক্রামক বিশেষজ্ঞের সঙ্গে দেশটির প্রেসিডেন্টের অবস্থান পুরোপুরি বিপরীত। মার্কিন অর্থনীতি যত দ্রুত সম্ভব পুনরায় সচলে তার প্রবল আগ্রহের কথা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত কয়েক সপ্তাহ ধরে খোলামেলাভাবেই বলে আসছেন। সিনেট কমিটির শুনানিতে ভিডিও লিংকের মাধ্যমে সংযুক্ত হওয়া ফাউচি যুক্তরাষ্ট্রের অর্থনীতি পুনরায় সচলে হোয়াইট হাউসের পরিকল্পনার পরিণতি নিয়ে সতর্ক করেন। আক্রান্তদের সংস্পর্শে এসে থাকতে পারেন, এ আশঙ্কায় বর্তমানে দুই সপ্তাহের আইসোলেশনে আছেন তিনি।

হোয়াইট হাউসের পরিকল্পনার মধ্যে অঙ্গরাজ্যগুলোকে ১৪ দিন পরপর তিন ধাপে লকডাউন শিথিল এবং স্কুল ও ব্যবসায়িক প্রতিষ্ঠান খুলে দেয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বিবিসি বলছে, করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা না কমলেও দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্য এরই মধ্যে বিধিনিষেধ শিথিল করে কিছু কিছু ব্যবসায়িক প্রতিষ্ঠান খুলে দিয়েছে, সেখানে সংক্রমণ আরও বাড়তে শুরু করেছে। এভাবে লকডাউন শিথিলে প্রাদুর্ভাব মারাত্মক আকার ধারণ করতে পারে আর তখন কর্মকর্তারাও তা নিয়ন্ত্রণ করতে পারবেন না বলে সতর্ক করেছেন ফাউচি। বলেছেন, নতুন করে সৃষ্ট প্রাদুর্ভাব অর্থনীতি সচলের চেষ্টাকে ক্ষতিগ্রস্ত করতে পারে, ‘কষ্ট ও মৃত্যুর’ দিকে নিয়ে যেতে পারে।

মার্কিন অর্থনীতি সচলে হোয়াইট হাউস গাইডলাইন ঠিক করে দিলেও লকডাউন কীভাবে শিথিল করা হবে তা পুরোপুরি অঙ্গরাজ্যগুলোর গভর্নরদের উপর নির্ভর করছে। যু্ক্তরাষ্ট্রে শরৎকালে নতুন এ করোনাভাইরাস ফিরে আসার সম্ভাবনা রয়েছে কীনা, এমন প্রশ্নের জবাবে এ সংক্রামক বিশেষজ্ঞ বলেন, “ব্যাপারটা এখনো অনুমাননির্ভর, তবে সম্ভব।” নতুন করোনাভাইরাসের কবল থেকে বাঁচতে বেশ কয়েকটি টিকা নিয়ে কাজ চলছে বলেও জানান ফাউচি। তবে এর যে কোনো একটি ‘কার্যকর হিসেবে আবির্ভূত হবেই’ এমন নিশ্চয়তা দিতে পারেননি তিনি।“অনেকেই কাজ করছে। আশা করছি, অনেক বিজয়ীকে দেখতে পাবো আমরা,” বলেছেন তিনি। তিন ঘণ্টার এ শুনানিতে ফাউচি ছাড়াও হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের আরও দুই সদস্য এবং সিনেটের হেলথ, এডুকেশন লেবার অ্যান্ড পেনশন বিষয়ক কমিটির কিছু সদস্যও ভিডিও লিংকের মাধ্যমে সংযুক্ত হন।

আক্রান্তদের সংস্পর্শে এসে থাকতে পারেন, এ আশঙ্কায় ফাউচির মতোই শুনানিতে অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পরিচালক ড. রবার্ট রেডফিল্ড এবং ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশস অ্যাসোসিয়েশনের কমিশনার স্টিফেন হানও স্বেচ্ছা আইসোলশনে আছেন। ভাইরাস শনাক্তে পরীক্ষা হলেও ফাউচির দেহে এখন পর্যন্ত কোভিড-১৯ এর উপস্থিতি পাওয়া যায়নি। আপাতত বাড়ি থেকেই কাজ চালিয়ে যাচ্ছেন তিনি এবং পরে তার শরীরে ফের ভাইরাসের উপস্থিতি পরীক্ষা করে দেখা হবে বলে জানিয়েছে বিবিসি।

Print Friendly, PDF & Email




Close(X)
Close(X)


Close(X)
Close(X)

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 23,009 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

আজকের নামাজের সময়সূচি

ঢাকা, বাংলাদেশ।
রবিবার, ১৩ জুন, ২০২১
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৩:৪৩
সূর্যোদয়ভোর ৫:১১
যোহরদুপুর ১১:৫৮
আছরবিকাল ৪:৩৯
মাগরিবসন্ধ্যা ৬:৪৬
এশা রাত ৮:১৪







 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!