রায়পুরে ভেজা সুপারিতে মিশানো হচ্ছে ক্ষতির ক্যামিকেল প্রশাসনের নিরব ভূমিকা  | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
বিজ্ঞপ্তিঃ

*** দেশের জনপ্রিয় জাতীয় অনলাইন দৈনিক “সেরা নিউজ ২৪ ডটকম” এর সংবাদ সংগ্রহ করার জন্য জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ, সাহসী পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি/বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে। ***

রায়পুরে ভেজা সুপারিতে মিশানো হচ্ছে ক্ষতির ক্যামিকেল প্রশাসনের নিরব ভূমিকা 

রায়পুরে ভেজা সুপারিতে মিশানো হচ্ছে ক্ষতির ক্যামিকেল প্রশাসনের নিরব ভূমিকা 

বিশেষ প্রতিনিধি:
লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার বিভিন্ন স্থানে ভেজা সুপারিতে ক্ষতিকর ক্যামিকেল মিশ্রণ করার অভিযোগ পাওয়া গেছে।

যা মানুষের শরীরের জন্য মারাত্বক ক্ষতি করে থাকে । এছাড়াও ভিজা সুপারীর দূর্গন্ধে পরিবেশ দূষণের পাশাপাশি ধ্বংস হচ্ছে বিভিন্ন ধরনের জলজ প্রাণি। অন্যদিকে রং ও বিষাক্ত কেমিক্যালের মিশ্রনের এসব সুপারি মানবদেহে মরণব্যাধি ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়িয়ে জনস্বাস্থ্যের জন্য মারাত্বক হুমকির কারন হয়ে দাড়িয়েছে।

স্থানীয় প্রশাসনের তদারকির ও ভ্রাম্যমাণ অভিযান জোরদার না থাকায় একটি চক্র এসবকরে আসছে বলে স্থানীয়দের অভিযোগ।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার প্রায় সব এলাকার বিভিন্ন ডোবা-নালায় পানিতে ভিজিয়ে রাখা হয়েছে সুপারি। বর্তমানে ৪০ থেকে ৫০ ভাগ সুপারি বিভিন্ন স্থানে জলাশয় গুলোতে ভেজানো রয়েছে। 

সুপারির কাঁচা স্বাদ ধরে রাখতে নির্দিষ্ট পাকা হাউসে ভেজানোর নিয়ম থাকলেও তা মানছেনা অসাধু ব্যবসায়ীরা। বেশি লাভের আশায় পুকুরে ডোবায় ও জলাশয়ে ভিজিয়ে মজুদ করা হয়। স্থানীয়রা জানান, উম্মুক্ত জলাশয়ে সুপারি ভেজানোর ফলে পানি ব্যবহার করতে পারছেনা তারা, মাছ চাষ ব্যাহত হচ্ছে।

পাশাপাশি পঁচা সুপারির দুর্গন্ধে আশপাশে চলাচল করতে চরম দুর্ভোগে পড়তে হয় এলাকার লোকজন ও পথচারীদের। রায়পুর উপজেলা ৯নং ইউনিয়নের মিঝি ষ্টেশনে গিয়ে দেখা গেছে শ্রমিকরা স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সুপারিতে বিষাক্ত ক্যামিকেল রং মেশাচ্ছে।

পানিতে দীর্ঘদিন সুপারি সংরক্ষণ করলে রং নষ্ট হয়ে যায়। যে কারণে অসাধু ব্যবসায়ীরা সুপারিতে রং মিশিয়ে চকচকে করে থাকে।পরে চড়া দামে দেশের বিভিন্ন স্থানে বিক্রি হয় বিষাক্ত কেমিক্যাল ও রং মিশ্রিত এসব সুপারি। সুপারী ব্যবসায়ী

খোরশেদের সাথে কথা বললে তিনি জানান স্থানীয় মিজান হাওলাদারের মাধ্যমে থানাম্যানেজ করা হয়েছে।প্রশাসনের তদারকি না থাকায় প্রশাসনের নাম ডেঙ্গেয়ী এই সব কাজ করছেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

মন্তব্য

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 22,943 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center