রক্তচাপ নির্ণয়ে নতুন প্রযুক্তি উদ্ভাবন।যা দিয়ে দ্রুত রক্তচাপ নির্ণয় সম্ভব। | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
বিজ্ঞপ্তিঃ

দেশের জনপ্রিয় জাতীয় অনলাইন দৈনিক “সেরা নিউজ ২৪ ডটকম” এর সংবাদ সংগ্রহ করার জন্য জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ, সাহসী পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি/বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে।

সংবাদ শিরোনাম :
কন্যাসন্তানের বাবা হচ্ছেন সাকিব, ছেলে হলো মাহমুদউল্লাহর হিজড়ারা মানুষ, তাঁদেরও ক্ষুধা আছে ভিডিও কনফারেন্সে লক্ষ্মীপুরের মানুষকে লক্ষ্মী হয়ে ভালো থাকার জন্য বলেন প্রধানমন্ত্রী লালমনিরহাট জেলা পাটগ্রাম থানায় নিজ বেতনের টাকা দিয়ে দুস্থদের খাদ্যসামগ্রী দিলেন ইউএনও মশিউর রহমান “টঙ্গীবাড়িতে আ’লীগ উপদেষ্টার খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ” করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আইসিইউতে বঙ্গবন্ধুর খুনি মাজেদকে কারাগারে পাঠানোর আদেশ হাসপাতালে ভর্তি না নেওয়ায় গাড়িতে সন্তান প্রসব ফেসবুকের ‘করোনা ম্যাপ’ যে কাজে লাগবে করোনায় আক্রান্ত সেই বার্সা তারকা এখন আশঙ্কামুক্ত
রক্তচাপ নির্ণয়ে নতুন প্রযুক্তি উদ্ভাবন।যা দিয়ে দ্রুত রক্তচাপ নির্ণয় সম্ভব।

রক্তচাপ নির্ণয়ে নতুন প্রযুক্তি উদ্ভাবন।যা দিয়ে দ্রুত রক্তচাপ নির্ণয় সম্ভব।

রক্ত গত্রের উপর রক্ত কর্তৃক প্রযুক্ত চাপকে রক্তচাপ (blood pressure) বলে। সাধারণত রক্তচাপ বলতে সিস্টেমিক প্রবাহ-এর ধমনিক প্রবাহ (arterial pressure) কে বোঝায়। প্রতিটি হৃৎস্পন্দনের সময় একবার সর্বোচ্চ চাপ (সিস্টোলিক) এবং সর্বনিম্ন চাপ (ডায়াস্টলিক) চাপ হয়ে থাকে ।

 

হৃৎপিন্ডের সংকোচন প্রবণতাই রক্তচাপের প্রধান কারণ।এটি সাধারণত উর্ধ্ববাহুর ব্রাকিয়াল ধমনীতে দেখা যায়। রক্তচাপ সবসময় সিস্টোলিক চাপ উপরে এবং ডায়াস্টলিক চাপ নিচে লিখে প্রকাশ করা হয়। যেমন ১২০/৮০।যার একক মি.মি.হল পারদ। কোন অসুখের কারণে রক্তচাপ বেড়ে গেলে তাকে হাইপার টেনশন বা উচ্চ রক্তচাপ এবং কমে গেলে হাইপো টেনশন বা নিম্ন রক্তচাপ বলা হয়।

রক্তচাপ নির্ণয় করার গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে রক্তচাপমান যন্ত্র বা (বিপি মেশিন)।ইংরেজিতে বলে স্ফিগমোম্যানোমিটার (sphygmomanometer) ।প্রায় প্রতিটি ওষুধের দোকানেই রক্তচাপ মাপার এ যন্ত্রটি পাওয়া যায় । রক্তচাপ মাপার জন্য রক্তচাপ মাপার যন্ত্র ছাড়াও একটি স্টেথোস্কোপ দরকার হয়।অনেকে ডিজিটাল যন্ত্রও ব্যবহার করে থাকেন। তবে ডিজিটাল যন্ত্রের দামটা একটু বেশি এবং এটা ঠিকমতো ব্যবহার না করলে রিডিং-এ গড়মিল হয়ে যায় ।

 

(স্টার্টআপ)‘ব্লুমিও উদ্ভাবন করিতেছে রক্তের চাপ নির্ণয়ের নতুন পদ্ধতি

রক্তচাপ নির্ণয়ের বর্তমান পদ্ধতিটি সম্পূর্ণ বিশ্বাসযোগ্য হলেও এটি কিন্তু খুব বেশি দ্রুত রিজাল্ট দেয় না। আরও একটি দুর্বলতা হলো, এই যন্ত্র দিয়ে রক্তচাপ এর পরিমাণ ১০০% পাওয়া যায় না।

নতুন প্রযুক্তি উদ্যোগ (স্টার্টআপ) ‘ব্লুমিও’ এইবার নতুন এক উপায়ে রক্তচাপ পরিমাপের উদ্ভাবন করতে চলছে। যুক্তরাষ্ট্রের এই প্রতিষ্ঠানটি এমন একটি যন্ত্র তৈরি করছে, যা দিয়ে হাতের ওপর চাপ না দিয়েই সহজে ও কম সময়ে নির্ভুল এবং নিরবচ্ছিন্নভাবে রক্তচাপ মেপে দেবে । এ যন্ত্রে রাডার এর মতো একটি প্রযুক্তি ব্যবহার করা হইতেছে। যার মধ্যদিয়ে বিদ্যুৎ চৌম্বকীয় তরঙ্গের মাধ্যমে রক্তের চাপ সুন্দরভাবে পর্যবেক্ষণ করবে।

ব্লুমিওর সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাথেরিন লিয়াও জানিয়েছেন যে, প্রাথমিকভাবে বাহুবন্ধনীর আকারে এটা বানানোর চেষ্টা চলছে, যা হৃৎপিণ্ডের সমান উচ্চতায় হাতের উপরের অংশে পরা যাবে। ২০১৭ সালের শেষ দিকে যন্ত্রটি বাণিজ্যিক ভাবে বাজারজাত করা হবে।এর প্রতিটি দাম ২০০ থেকে ৪০০ ডলার এর মধ্যে থাকতে পারে। উচ্চ রক্তচাপ এবং হৃদ্রোগের রোগীদের মধ্যে যাঁরা নিরবচ্ছিন্নভাবে রক্তচাপের পরিমাপ জানতে চায়, তাঁদের মাঝে পণ্যটি ব্যাপক সাড়া ফেলে দেবে বলে আশা করছে এই প্রতিষ্ঠানটি।

 

যদি সত্যই নিখুঁতভাবে এই ধরণের যন্ত্র উদ্ভাবনের সক্ষম হয় প্রতিষ্ঠানটি, তাহলে এটা হবে জীব-পদার্থবিজ্ঞানের উপর বড় ধরণের এক অগ্রগতি সৃষ্টি হবে।(ব্লুমিও) এমন এক সেন্সর তৈরি করছে,যা রক্তচাপের গতিপথ বের করতে সক্ষম হবে। লিয়াও আরও জানায়, এই যন্ত্রে দুটি রাডার অ্যানটেনা ব্যবহার করা হয়ে থাকবে। এগুলোর শুধু কাজ হবে প্রতিটি হৃৎস্পন্দনের (হার্টবিট) চাপ-তরঙ্গ সুন্দর ভাবে লিপিবদ্ধ করা এবং দুটি অ্যানটেনার মধ্যবর্তী দূরত্বে তরঙ্গের গতি বিবেচনায় এনে রক্তচাপকে বীজগাণিতিক আকারে রূপ দেওয়া হবে।এরপর রক্তচাপের পরিমাপ এবং হৃৎস্পন্দন এর তথ্য অ্যাপের মাধ্যমে তৎক্ষণাৎ চলে যাবে আইফোনে পর্দায় ।এটা প্রথম ২৪ ঘণ্টায় যন্ত্রটি সময়ের সাথে ব্যবহারকারীর রক্তের চাপের একটা প্রাথমিক ধারণা নিবে ।তারপর মাঝে মধ্যে এটি ব্যবহার করে রক্তচাপের পরিবর্তনটা দেখা যাবে খুব সহজে।

তবে এই মহামূল্যবান যন্ত্রটির তৈরির কাজ এখনোও প্রাথমিক পর্যায়ে আছে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) থেকে দ্বিতীয় শ্রেণির চিকিৎসা যন্ত্রের স্বীকৃতি চেয়েছে এই প্রতিষ্ঠানটি।যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক রিচ ফ্লেচার জানিয়েছে, এই প্রযুক্তির মাধ্যমে খুব নিখুঁত মান না পাওয়া গেলেও রাডার ব্যবহার করে সহজে রক্তচাপ নির্ণয়ের দরকারি যন্ত্র তৈরি করা সম্ভব হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

মন্তব্য

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 23,009 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!