মেসির সর্বকালের সেরা হওয়ার প্রয়োজন নেই, ভালো খেলোয়াড় অনেকেই হতে পারে, কিন্তু মেসি একজনই – সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
মেসির সর্বকালের সেরা হওয়ার প্রয়োজন নেই, ভালো খেলোয়াড় অনেকেই হতে পারে, কিন্তু মেসি একজনই

মেসির সর্বকালের সেরা হওয়ার প্রয়োজন নেই, ভালো খেলোয়াড় অনেকেই হতে পারে, কিন্তু মেসি একজনই

Messi

জাকির হোসেন নাঈম, স্পোর্টস এডিটর

Messi – The Greatest Of All Time!
লিওনেল মেসি, নিঃসন্দেহে তিনি বিশ্বের সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন। তার জাদুকরী কলকৌশল যেন বিংশ শতাব্দীর ফুটবল দর্শকদের জন্য এক আশীর্বাদ। ফুটবল নৈপুণ্য দেখে মেসি বিদ্বেষীরাও তার প্রশংসা করতে কার্পণ্য করেন না।
এই মেসির তো কোনো হেটার থাকার কথা ছিল না। হতে পারতেন তিনি ইতিহাসের অন্যতম অবিতর্কিত খেলোয়াড়দের একজন।  যার খেলা এত সুন্দর, যার জীবন এতটা ইন্সপায়ারিং, তার প্রতি  কেন অনেকের এত বিদ্বেষী মনোভাব!
“GOAT” যার অর্থ সরবকালের সেরা। এটি কিছু মেসিভক্তের মেসির প্রতি ভালোবাসা স্বরূপ দেয়া উপাধি হলেও, লাখো কোটি ফুটবল প্রেমীর মেসি বিদ্বেষী হওয়ায় অন্যতম মূল কারণ। মেসি ভক্ত বলতে এখানে শুধু সাধারণ ফুটবল দর্শকদের মনে করে ভুল করবেন না। এই মেসিভক্তদের তালিকায় আছেন মেরাডনা, রুনি সহ ফুটবলের অনেক তারকারা।

কিন্তু আসলেই কি মেসি সর্বকালের সেরা? আবেগের বশে অনেক মেসিভক্তই হয়তাবা হ্যা বলে ফেলবেন। কিন্তু এই হ্যা’টাই মেসিকে নিয়ে হওয়া সকল তর্ক বিতর্কের মূল। মেসি যদি সর্বকালের সেরা হন তবে ফুটবলের যাদুকর পেলে কে? যিনি তার জীবনে ১২০০ এর বেশি গোল করেছেন, চারবার বিশ্বকাপ খেলে তিনবার বিশ্বকাপ জয় করেছেন, বিশ্বকাপে ১২ টি গোল করে তিনি বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতাদের অন্যতম।
ব্রাজিলের রোনালদো দ্যা ফেনোমেনন কে তো সবাই চিনেন। যিনি তার ইনজুরি বিজড়িত ক্ষুদ্র ক্যারিয়ারে তিনবার খেলা বিশ্বকাপের তিনবারই ফাইনালে খেলেছেন, দুইবার জিতেছেন বিশ্বকাপ, করেছেন বিশ্বকাপের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ (১৫ টি) গোল। তাছাড়াও দুইবার কোপা আমেরিকা ও একবার ফিফা কনফেডারেশন কাপ জিতেছেন।
পরিসংখ্যান দেখালে অনেক দিক থেকে ব্রাজিলের রোমারিও, রিভালদো, রোনালদিনহোও ছাড়িয়ে যাবেন মেসিকে।
এতক্ষণ তো বলছিলাম শুধু ব্রাজিলিয়ান তারকাদের কথা। এবার একটু অন্যান্য দেশ থেকে ঘুরে আসি।
জার্মানির গার্ড মুলার মুলারের নাম সবারই জানার কথা। যার আন্তর্জাতিক গোলের সংখ্যা ৭০০ এর বেশি। দেশের হয়ে খেলা মাত্র দুই বিশ্বকাপে করেছেন ১৪ টি গোল (বিশ্বকাপের ইতিহাসের ৩য় সর্বোচ্চ)। বিশ্বকাপ জিতেছেন একবার। আর সবচেয়ে অবাকজনক বিষয় হচ্ছে তার খেলা মাত্র ৬২ টি আন্তর্জাতিক ম্যাচে গোল করেছেন ৬৮ টি গোল।
রিয়াল মাদ্রিদের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় ফেরেন্স পুসকাসেকে চিনেন? তার নামেই দেয়া হয় বিখ্যাত পুসকাস এ্যাওয়ার্ড। তার আন্তর্জাতিক গোলের সংখ্যা ৭০০। দেশের হয়ে খেলা ৮৫ ম্যাচে করেছন ৮৪ গোল। হাঙ্গেরির মত দেশে জন্ম হওয়ায় প্রতিবার বিশ্বকাপ খেলারই সুযোগ পাননি। তবুও একক নৈপূন্যে দেশকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন বহুদূর, এমনকি অলিম্পিকও জিতিয়েছেন।
এতক্ষণ তো ছিলাম অতীতের ইতিহাসে, এবার চলুন বর্তমানে আসি। ক্রিস্টিয়ানো রোনালদো, মেসির আমরণ প্রতিদ্বন্দ্বী। এমন কোনো দিক নেই যেই ক্ষেত্রে মেসিকে তার থেকে খুব বেশি এগিয়ে রাখতে পারবেন। লীগের হয়ে অর্জিত সাফল্যের সমীকরনে গেলে কিছু ক্ষেত্রে মেসি এগিয়ে, কিছু ক্ষেত্রে রোনালদো। কিন্তু, যদি গোলের বিচারে যান, মেসি হার মানতে বাধ্য। রোনালদো তার একক নৈপূন্যে পর্তুগালকে এতদূর নিয়ে এসেছেন, জিতিয়েছেন ইউরো।
আর ব্যালন ডি’অর! যেটার উপর ভিত্তি করেই সচরাচর মেসিকে সর্বকালের সেরা বলে থাকেন, সেটাও রোনালদো জিতেছেন মেসির সমান। তাহলে কিভাবে রোনালদোকে বাদ দিয়ে মেসি সেরা হয়?
আমি বলবো না রোনালদো মেসির থেকে বেটার, আমি বলবো না রোনালদো এই শতাব্দীর সেরা খেলোয়াড়। কারণ তারা দুজনেই তাদের নিজেদের জায়গা থেকে সেরা। তারা দুজনেই লিজেন্ড। আর লিজেন্ডদের কখনো অন্যের সাথে তুলনা হয় না।
আর এইরকম লিজেন্ডদের গল্প লিখতে গেলে আরো কমপক্ষে দশজনের কথা লিখা যাবে।
ফুটবল এই যুগের খেলা নয়। আর ফুটবলের মহাতারকারা শুধুমাত্র আমাদের যুগেই জন্ম নেননি। এর আগেও অনেক মহাতারকা ছিলেন, যারা ছিলেন তাদের সময়ের সেরা।
আর এতদূর পড়ার পর যদি আপনার এখনো মনে হয় মেসি সর্বকালের সেরা, তাহলে আপনাকে ঘাড়তেড়া  বলা ছাড়া আর কিছুই করার সামর্থ্য আমার নেই।
এত কিছুর পরেও কি বলবেন, মেসির সেরা হওয়ার জন্য কাপ জেতার প্রয়োজন নেই! মেসির সেরা হওয়ার জন্য কাপ জেতার প্রয়োজন না থাকলেও আরো অনেক কিছু অর্জনের প্রয়োজন আছে।

কিন্তু আমি বলবো, মেসির সর্বকালের সেরা হওয়ার প্রয়োজন নেই। ফুটবলের ইতিহাসে মেসি যেই অনন্য মেসি হয়ে উঠেছেন, সেখানে ভাগ বসাতে পারবেন না ইতিহাসের অন্য কোনো খেলোয়াড়। আর এটাই মেসির আসল পরিচয়। মেসি শুধু একটি নাম নয়, ফুটবলের এতিহাসে শিল্প ও প্রতিভার এক অনন্য উচ্চতা। মেসির সর্বকালের সেরা হওয়ার কোনো প্রয়োজন নেই, তার জায়গা থেকে সেই বিশ্বসেরা।
যেইদিন মেসিভক্তরাও এই ধরনের চিন্তাধারা নিয়ে মেসিকে বিচার করবে, সেইদিন থেকে হয়তবা কেউ আর মেসি বিদ্বেষী মতবাদ দিবে না, কেউ তাকে রোনালদো – রোনালদিনহোর সাথে তুলনা করবে না। আর সেটাই হবে মেসির প্রাপ্য মর্যাদা। কারণ, মেসির কোনো তুলনা হয়না। ভালো খেলোয়াড় সবাই হতে পারে, কিন্তু মেসি একজনই।
“Messi never needs to be the GOAT. But in his own style, he’s the GOAT”.
Happy Birthday Lio
#LM10

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

নামাজের সময়সূচী

সেহরীর শেষ সময় - ভোর ৫:০৯
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৫:১০
  • দুপুর ১১:৫৫
  • বিকাল ৩:৩৬
  • সন্ধ্যা ৫:১৫
  • রাত ৬:৩৪
  • ভোর ৬:৩০

ফেসবুক গ্রুপ অনুসরন করুনঃ

 
বিশ্বকাপ ফুটবল ২০১৮ – World Cup Football 2018 – SeraNews24.com ☑️
Facebook Group · 35,396 members

Join Group

প্রতিমুহূর্তের সংবাদ পেতে ভিজিট করুন “সেরা নিউজ ২৪ ডটকম”
www.SeraNews24.com
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম -২০১৮