দান করুন গোপনে | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
বিজ্ঞপ্তিঃ

দেশের জনপ্রিয় জাতীয় অনলাইন দৈনিক “সেরা নিউজ ২৪ ডটকম” এর সংবাদ সংগ্রহ করার জন্য জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ, সাহসী পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি/বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ 01727747903 ইমেইলঃ [email protected]

দান করুন গোপনে

দান করুন গোপনে

আত্মশুদ্ধির মাস পবিত্র রমজান। এ মাস দান করার মাস। জাকাত দেয়ার মাস, ফিতরা দেয়ার মাস। রমজান মাস গরিবদের হক আদায়ের মাস। এই হক আদায় করতে গিয়ে কাউকে যেন প্রাণ দিতে না হয়।

প্রতি বছর রমজান মাস এলেই নানা হৃদয়বিদারক ঘটনা ঘটে। জাকাত, ফিতরা, ইফতার সামগ্রী, টাকা ও শাড়ি-লুঙ্গি বিতরণের সময় ভিড়ের চাপে গরিব ও নিরীহ মানুষের প্রাণ যায়। কিছুদিন আগে চট্টগ্রামের সাতকানিয়ায় এমন দানের বলি হয়েছে ১০ গরিব নিরীহ মানুষ।

প্রতি বছর এমন ঘটনা ঘটার পরও এ ব্যাপারে বিত্তবানরা সচেতন হচ্ছে না। যে দান লোক দেখানোর জন্য দেয়া হয় সে দান ইসলাম কখনই সমর্থন করে না। প্রকাশ্যে ঢাকঢোল পিটিয়ে দান যারা করে, তারা আসলে দান করার মনোভাব নিয়ে দান করে না। তাদের লক্ষ্য দেশ, সমাজ ও জাতিকে এসব দেখানো। ইসলামে স্পষ্টভাবে বলা আছে, তুমি এমনভাবে দান করো যেন দানের বিষয়টি কোনো তৃতীয় পক্ষ না জানে।

কারও যদি সত্যিই দান করার ইচ্ছা থাকে, তবে সেটা হতে হবে রাতের অন্ধকারে, গোপনে। নিজে গিয়ে দানসামগ্রী দিয়ে আসা যায়। যথাযথ ব্যবস্থা না করে দানসামগ্রী দেয়ার পরিণাম হচ্ছে মানুষের মৃত্যু। এ দেশে প্রভাবশালীরা নিয়মের ধার ধারেন না। আর সে কারণেই পায়ের তলায় পিষ্ট হয়ে মরছে গরিব-দুঃখী মানুষ।

এসব ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীকেও সজাগ থাকতে হবে। জাকাত যেহেতু বিত্তবানদের ওপর ফরজ, তাই তাদের উচিত নিজ দায়িত্বে গরিবের দুয়ারে গিয়ে জাকাত বণ্টনের মাধ্যমে দায়মুক্ত হওয়া। অনেক বিত্তবান মনে করেন, দায়মুক্ত হওয়ার জন্য গরিবের দুয়ারে কেন যেতে হবে, একবার মাইকে বলে দিলেই তারা প্রাণবাজি রেখে ছুটে আসবে তাদের দুয়ারে।

বাস্তবে এর ফলে দায়মুক্ত হওয়ার বদলে দায়ের ভারটা আরও বেড়ে যায় তাদের ওপর। কারণ প্রকাশ্যে দান প্রকৃত দান নয়। সেই সঙ্গে একজন গরিবের প্রাণ হারানো মানে দায়ের ভার আরও বেড়ে যাওয়া।

এক অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে, অনেক সময় জাকাত পাওয়া তো দূরের কথা, লাঠিপেটাও খেতে হয় এসব গরিব মানুষকে। শরীরের আঘাত নিয়ে খালি হাতে ঘরে ফিরে যেতে হয় অনেক নিরীহ মানুষকে।

কাজেই যদি দানসামগ্রী দিতে হয় তাহলে তা সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে এবং প্রশাসনকে জানিয়ে এর আয়োজন করতে হবে। অথবা নিজে অথবা কারও মাধ্যমে গরিবদের ঘরে ঘরে দানসামগ্রী ও জাকাত পৌঁছে দিতে হবে। দানসামগ্রীর জন্য যেন আর কোনো গরিব মানুষকে জীবন দিতে না হয় সেদিকে খেয়াল রাখা জরুরি।

তাই প্রভাবশালী, বিত্তবান ও ক্ষমতাবান মানুষদের বলব, সঠিক ব্যবস্থাপনা না করে দানসামগ্রী কিংবা জাকাত দেয়ার প্রয়োজন নেই। এ দেশে আর কোনো নিরীহ মানুষের এভাবে মৃত্যু দেখতে চাই না। প্রশাসনসহ সবার প্রতি আহ্বান- এসব বিষয়ে সবাই সচেতন হোন এবং সঠিক পরামর্শ দিন। প্রয়োজনে আইনের সহায়তা নিন।

আজহার মাহমুদ : শিক্ষার্থী, চট্টগ্রাম

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 23,009 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!