ছাত্রলীগের উদ্যোগে ফরিদপুরে পুনর্নির্মিত হচ্ছে দুইশত বছরের মন্দির – সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
ছাত্রলীগের উদ্যোগে ফরিদপুরে পুনর্নির্মিত হচ্ছে দুইশত বছরের মন্দির

ছাত্রলীগের উদ্যোগে ফরিদপুরে পুনর্নির্মিত হচ্ছে দুইশত বছরের মন্দির

shahadin

ফরিদপুর প্রতিনিধি

ছাত্রলীগের উদ্যোগে ফরিদপুরে নির্মিত হচ্ছে দুইশত বছরের মন্দির। ফরিদপুর সদর উপজেলার পরানপুরে মকন্তর বাড়িতে ঐতিহ্যবাহী এ মন্দির টি প্রায় দুইশত বছরের পুরনো।মুক্তিযুদ্ধ এবং বিগত বিএনপি আমলে দুবার এই মন্দিরটি ক্ষতিগ্রস্ত হয়। খোজ নিয়ে জানা যায়,ফরিদপুর সদরের দুটি ইউনিয়ন যথা মাচ্চর এবং কৃষ্ণনগরে ৪টি গ্রাম যথা পরানপুর,গোবিন্দপুর, ধুপাকান্দি,কেষ্টনগর গ্রাম;রাজবাড়ী জেলার ১ টি ইউনিয়ন সুলতানপুরের দুটি গ্রাম যথা সুলতানপুর এবং খালিশা সহ আরো আশেপাশের মোট ১২ টি গ্রামের একমাত্র শীবমন্দির এটি।একসময় এই মন্দিরকে কেন্দ্র করে ভক্তকুলের বিশাল আসর বসতো। জাঁকজমকপূর্ণ ভাবে হত নীল পুজা।রথের মেলা হত চৈত্রে। এখন সবই স্মৃতি । বিশেষকরে, বিএনপি আমলে যে ক্ষতি হয়,তা আর পুষিয়ে উঠতে পারেনি মন্দিরটি। প্রশাসন,নেতা,প্রভাবশালী কারো কাছেই ধর্না দিয়ে কাজ হয়নি।

সম্প্রতি ফেসবুকে মন্দিরটির দুরাবস্থা নিয়ে বেশ আলোচনা হয়। বিষয়টি অবগত হয়ে মন্দিরটি সংস্কারের উদ্যোগ নেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদ্য সাবেক সহসভাপতি শেখ স্বাধীন মোঃ শাহেদ।তার স্বপ্রনোদিত উদ্যোগকে স্বাগত জানিয়ে গতকাল রাতে এক উঠান বৈঠকে মিলিত হয় আশেপাশের প্রায় ১০ টি গ্রামের হিন্দুরা।

তবে,আলোচনায় উঠে আসে মন্দিরের বর্তমান অবস্থান নিয়ে।অভিযোগ উঠে,যে জায়গায় মন্দিরটি অবস্থিত তা জোড় করে নিজের নামে কড়িয়ে নেন স্থানীয় এক বিএনপি নেতা।এ কথার পরিপ্রেক্ষিতে ছাত্রলীগের নেতারা মন্দির ঐ স্থানে সংস্কারের বদলে তার পাশেই নীলকমলের জায়গায় নতুন করে নির্মানের সিদ্ধান্ত নেন। এই সিদ্ধান্তে সকলে সাধুবাদ জানান।
ঘটনাস্থলে এই সাংবাদিক আজ উপস্থিত হয়ে একঝাক ছাত্রলীগের কর্মীদের স্বেচ্ছাশ্রমের এক অনন্য দৃষ্টান্ত অবলোকন করেন। যাদের অধিকাংশই মুসলমান।

এ প্রসঙ্গে ছাত্রলীগ নেতা শেখ স্বাধীন মোঃ শাহেদ জানান, “বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে বর্তমান ছাত্রলীগ বদ্ধপরিকর”। তিনি প্রত্যেকটা নেতাকর্মীকে যার যার অবস্থান থেকে সামাজিক এবং মানবিক কাজে সম্পৃক্তা হবার আহবান জানান।

মন্দির কমিটির সভাপতি নীলকমল প্রামাণিক আবেগপ্রবণ হয়ে জানান,”যারা আমাদের এ কাজে এগিয়ে আসছেন,তারা আমাদের কাছে ভগবান।”

স্থানীয় সুলতানপুর গ্রামের সুধাংশু জানান,”এই মন্দিরের দুইশো বছরের ইতিহাসে এমন নজীর নাই যে অন্য ধর্মের লোক মন্দির নির্মান করে দেয়।আমি প্রানভরে ওদের আশির্বাদ করি”।

কেষ্টনগর গ্রামের বয়োবৃদ্ধ অনিল বিশ্বাস চোখে আনন্দাশ্রু নিয়ে বলেন ” যখন বিএনপির লোকজন মন্দিরের টিন খুলে নিয়ে যায় ভাবছিলাম সব শেষ। আজকে যখন মন্দিরটি আবার করা হচ্ছে দেখে মনে হচ্ছে আমি আবার জন্মগ্রহণ করলাম”.।
স্থানীয় রঞ্জিত রায় জানান “ছাত্রলীগের এই ভাইয়েরা কদিন আগে নদীর উপর আমাদের যাতায়াতের জন্য সাঁকো নির্মান করে। বৃক্ষরোপণ করে। আজ মন্দির করছে।আমরা তাদের এই কাজের প্রতিদান দেব আগামী সংসদ নির্বাচনে। এমনিতেই আমরা তো নৌকার লোক। এখন আমরা সবাই এই ভাইদের সাথে একসাথে আগামী নির্বাচনে নৌকার জন্য কাজ করব, নৌকাকে জয়ী করব”।

ছাত্রলীগের উদ্যোগে,নিজস্ব অর্থায়নে,এবং তত্বাবধানে এই কাজ টি সম্পূর্ন করতে মাচ্চর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি রাকিবুল ইসলাম রাব্বীসহ প্রত্যেকদিন পঞ্চাশজন কর্মী শিফট ভাগ করে নিয়মিত স্বেচ্ছাশ্রম দিচ্ছেন। কাজটি শেষ করতে ৭দিন সময় লাগবে বলে জানান শেখ স্বাধীন মোঃ শাহেদ

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

নামাজের সময়সূচী

সেহরীর শেষ সময় - ভোর ৫:০৯
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৫:১০
  • দুপুর ১১:৫৫
  • বিকাল ৩:৩৬
  • সন্ধ্যা ৫:১৫
  • রাত ৬:৩৪
  • ভোর ৬:৩০

ফেসবুক গ্রুপ অনুসরন করুনঃ

 
বিশ্বকাপ ফুটবল ২০১৮ – World Cup Football 2018 – SeraNews24.com ☑️
Facebook Group · 35,396 members

Join Group

প্রতিমুহূর্তের সংবাদ পেতে ভিজিট করুন “সেরা নিউজ ২৪ ডটকম”
www.SeraNews24.com
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম -২০১৮