করোনা নিয়ে হোয়াটসঅ্যাপের ৫ পরামর্শ | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
বিজ্ঞপ্তিঃ

*** দেশের জনপ্রিয় জাতীয় অনলাইন দৈনিক “সেরা নিউজ ২৪ ডটকম” এর সংবাদ সংগ্রহ করার জন্য জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ, সাহসী পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি/বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে। ***

করোনা নিয়ে হোয়াটসঅ্যাপের ৫ পরামর্শ

করোনা নিয়ে হোয়াটসঅ্যাপের ৫ পরামর্শ

করোনা মহামারি ঠেকাতে বিশ্বজুড়ে নানা প্রচেষ্টা চলছে। এখন সামাজিক দূরত্ব বজায় রাখতে অনেকেই অনলাইনমুখী হয়েছেন। ইনস্ট্যান্ট মেসেজিং সেবাদাতা হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলছে মানুষ আগের চেয়ে অনেক বেশি তাদের বন্ধু ও পরিবারের কাছ থেকে সহযোগিতা ও তথ্য পাওয়ার জন্য যোগাযোগ বাড়িয়ে দিয়েছে। তাই করোনাভাইরাস সম্পর্কে সঠিক এবং নির্ভরযোগ্য তথ্য পাওয়ার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে তারা। অনেকেই হোয়াটসঅ্যাপের মতো প্ল্যাটফর্মে ভুয়া তথ্য শেয়ার করতে পারেন। এ বিষয়ে সচেতন থাকা জরুরি।

হোয়াটসঅ্যাপ আপনার শেয়ার করা তথ্য যথাযথ বা সঠিক কি না এবং কীভাবে আপনি ভুল তথ্য শেয়ার করা থেকে বিরত থাকবেন, সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছে। দেখে নিন হোয়াটসঅ্যাপের পরামর্শ:

১. যে খবরগুলো ভুয়া হতে পারে, তা চিহ্নিত করুন:

ভুয়া খবরের লক্ষণগুলো চিহ্নিত করুন। যেমন: কোনো উৎস বা প্রমাণ ছাড়া ফরোয়ার্ড করা কোনো মেসেজ, ছবি, ভিডিও, এমনকি ভয়েস রেকর্ডিংও বিকৃত করার মাধ্যমে আপনাকে বিভ্রান্ত করার চেষ্টা করতে পারে।

২. ফরোয়ার্ড করা মেসেজ শেয়ার করার আগে থামুন এবং চিন্তা করুন:

‘ফরোয়ার্ড’ চিহ্নযুক্ত মেসেজ আপনাকে নির্ধারণ করতে সহায়তা করে আপনার বন্ধু বা আত্মীয় মেসেজটি নিজে লিখেছেন, নাকি এটি অন্য কারও কাছ থেকে এসেছে। যখন কোনো মেসেজ পাঁচবারের বেশি ফরোয়ার্ড করা হয়, তখন ‘দুটি তির’-এর মতো চিহ্ন দেখায়, যার অর্থ হচ্ছে এই মেসেজ অনেকবার ফরোয়ার্ড করা হয়েছে এবং এটি ভুল তথ্য হওয়ার সম্ভাবনা রয়েছে।

৩. ভুল তথ্য ছড়ানো বন্ধে সাহায্য করুন:

যদি আপনার কাছে কোনো কিছু ঠিক না মনে হয় অথবা কেউ উপযুক্ত প্রমাণ ছাড়া চিকিৎসা-সম্পর্কিত তথ্য পাঠায়, তাহলে প্রেরককে যাচাইকৃত তথ্য পাঠাতে বলুন। কেউ বললেই মেসেজ শেয়ার করবেন না, যদি সে আপনার বন্ধুও হয়ে থাকে।

৪. অন্য মাধ্যম থেকেও যাচাই করুন:

অনলাইনে তথ্য অনুসন্ধান করুন এবং বিশ্বস্ত সাইট, যেমন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট (ডব্লিএইচও), সরকারি স্বাস্থ্য মন্ত্রণালয় বা তথ্যটি কোথা থেকে এসেছে, তা দেখতে বিশ্বস্ত নিউজ সাইটগুলো পরীক্ষা করুন।

৫. ভুল তথ্য প্রদানকারীকে বা মেসেজ রিপোর্ট করুন:

ব্যবহারকারীদের আপত্তিকর কনটেন্ট, কন্টাক্টস বা গ্রুপগুলো রিপোর্ট করতে আহ্বান জানাচ্ছে হোয়াটসঅ্যাপ। আপনারা যেকোনো তথ্য হোয়াটসঅ্যাপে গিয়ে রিপোর্ট করতে পারেন। রিপোর্ট করার জন্য আপনাকে প্রথমে যেতে হবে সেটিংস>হেল্প>কন্টাক্ট আস।

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

মন্তব্য

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 22,943 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!