আসামে আগুন জলছে কেন? | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
বিজ্ঞপ্তিঃ

*** দেশের জনপ্রিয় জাতীয় অনলাইন দৈনিক “সেরা নিউজ ২৪ ডটকম” এর সংবাদ সংগ্রহ করার জন্য জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ, সাহসী পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি/বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে। ***

আসামে আগুন জলছে কেন?

আসামে আগুন জলছে কেন?

ভারতের উত্তর-পূর্ব অংশে নাগরিকত্ব (সংশোধনী) বিল বা ক্যাব, ২০১৯ ঘিরে ব্যাপক অসন্তোষ দেখা দিয়েছে। সবচেয়ে বেশি উত্তাপ লক্ষ করা যাচ্ছে আসামে। উত্তরপূর্বের অন্য রাজ্যগুলোকে ক্যাবের আওতা থেকে ছাড় দেওয়া হয়েছে, যদিও সেখানেও বিক্ষোভ চলছে ব্যাপকহারে। আসামের বড় অংশই ক্যাবের আওতায় রয়েছে।

ভারতের যেসব রাজ্য ইনার লাইন পারমিট দ্বারা সুরক্ষিত এবং যেসব এলাকা সংবিধানের ষষ্ঠ তফশিলের আওতাধীন, সে জায়গাগুলিকে ছাড় দেওয়া হয়েছে। ইনার লাইন পারমিট হলো- আইএলপি দ্বারা সুরক্ষিত রাজ্যগুলোতে প্রবেশ করতে গেলে দেশের অন্য রাজ্যের বাসিন্দাদের এই অনুমতি লাগে। এই অনুমতি দেয় সংশ্লিষ্ট রাজ্য সরকার।

আর ষষ্ঠ তফশিল হলো- উত্তর-পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যের প্রশাসনিক বিষয় ষষ্ঠ তফশিলের অন্তর্ভুক্ত। এই রাজ্যগুলোতে স্বায়ত্তশাসিত জেলা পরিষদের হাতে বিশেষ ক্ষমতা দেওয়া আছে। এডিসি’রা ওই এলাকায় বিভিন্ন বিষয়ে আইন প্রণয়ন করতে পারে। এর অন্যতম লক্ষ্য জনজাতিদের স্বশাসনের উপর জোর দেওয়া।

ক্যাব ২০১৯- উত্তরপূর্বের রাজ্যওয়ারি হিসেব

আসাম : ওই রাজ্যে তিনটি স্বশাসিত জেলা পরিষদ রয়েছে। এর মধ্যে দুটি ভৌগলিকভাবে সীমান্তবর্তী। ওই জায়গাগুলো ক্যাব থেকে সুরক্ষাকবচ পেলেও, রাজ্যের বেশিরভাগ অংশই ক্যাব দ্বারা প্রভাবিত হবে।

মেঘালয় : এ রাজ্যেও তিনটি এডিসি রয়েছে। তবে আসামের সঙ্গে এর পার্থক্য হলো, প্রায় পুরো রাজ্যই এই তিনটি এডিসির আওতাধীন। শুধু শিলংয়ের একাংশ এর বাইরে। ক্যাব শুধু শিলংয়ের ওই অংশটুকুতেই প্রভাব ফেলবে।

ত্রিপুরা : একটি এডিসির আওতাতেই পড়ছে রাজ্যের ৭০ শতাংশ এলাকা। তবে বাকি ৩০ শতাংশ এলাকায় বাস করেন রাজ্যের প্রায় দুই তৃতীয়াংশ বাসিন্দা। ক্যাবের প্রভাব পড়বে আকারে ছোট কিন্তু জনবহুল এলাকায়।

অরুণাচল প্রদেশ : গোটা রাজ্যই আইএলপি ভুক্ত, ফলে ক্যাব থেকে সুরক্ষিত।

নাগাল্যান্ড : পুরো রাজ্যেই আইএলপি লাগু, ফলে ক্যাব এখানে লাগু হবে না। তবে ডিমাপুর আইএপির বাইরে ছিল। কিছুদিন আগে ডিমাপুরকেও আইএলপিভুক্ত করা হয়েছে।

মিজোরাম : পুরো রাজ্য আইএলপিভুক্ত, ক্যাব দ্বারা সুরক্ষিত। এরই সঙ্গে রাজ্যে তিনটি এডিসি রয়েছে। যেগুলো ষষ্ঠ তফশিল দ্বারা সুরক্ষিত।

মণিপুর : পুরো রাজ্য নতুন আইএলপি সুরক্ষা পেতে চলেছে। এখনো আইএলপি লাগু নয় বটে, কিন্তু সংসদে ক্যাব পেশের সঙ্গে সঙ্গে মণিপুরেও আইএলপি লাগু করতে হবে সরকারকে।

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

মন্তব্য

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 22,943 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center