আলোকিত হই কোরআনের আলোয় | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
বিজ্ঞপ্তিঃ

দেশের জনপ্রিয় জাতীয় অনলাইন দৈনিক “সেরা নিউজ ২৪ ডটকম” এর সংবাদ সংগ্রহ করার জন্য জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ, সাহসী পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি/বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগঃ 01727747903 ইমেইলঃ [email protected]

রায়পুরে ২৫০ বিয়ারক্যানসহ যুবলীগ নেতা মিজান গ্রেফতার হেফাজতে ইসলামীর আমির আহমদ শফী মারা গেছেন রামপাল সুখবাসপুরে গ্যাস সিলিন্ডারের গোডাউনে ভয়াবহ অগ্নিকান্ড ডাঃ নাজমুল হাসান রন্টির বাবা ও শ্বশুরের ৫ম মৃত্যুবার্ষিকী মাদকের গডফাদারদের ছাড় দেওয়া হবে না মুন্সীগঞ্জ ডিবি ওসির হুশিয়ারী মুন্সীগঞ্জ মাদক, সন্ত্রাস,জঙ্গিবাদ,বাল্যবিবাহ, ইভটিজিং এর বিরুদ্ধে মতবিনিময় সভা অনুষ্ঠিত ইউএনও ওয়াহিদার অবস্থার উন্নতি : শঙ্কামুক্ত নয় রায়পুরে (লক্ষ্মীপুর) মাদকাসক্ত ছেলের দা’এর কোপে মা খুন রায়পুরে হামলায় গুরুতর আহত হয়ে হাসপাতালে জাতির জনক বঙ্গবন্ধু এবং তার পরিবারের ৪৫ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে ত্রান বিতরন
আলোকিত হই কোরআনের আলোয়

আলোকিত হই কোরআনের আলোয়




রমজানকে বলা হয়েছে অফুরন্ত কল্যাণ ও বরকতের মাস। এ কল্যাণ তিন ধরনের। এক. পরিবেশগত। রমজানে ইবাদত ও ভালো কাজ করার একটি পরিবেশ সৃষ্টি হয়। সে আবহ মানুষের মাঝে ভালো এবং উত্তম হওয়ার স্বতঃস্ফূর্ত প্রেরণা সৃষ্টি করে। দুই. শারীরিক ও মানসিক উৎকর্ষ সাধন। রোজা ও অন্য আমলগুলোর প্রভাবে মানুষের শারীরিক-মানসিক উৎকর্ষ সাধন হয়। এর মাধ্যমে একজন মানুষ তাকওয়ার পথে অগ্রসর হতে পারে। এবং তিন. ফুরকান।

রমজান শেষ হলে পরিবেশগত কল্যাণটি শেষ হয়ে যায়। সচেষ্ট না থাকলে শারীরিক-মানসিক উৎকর্ষও অনেকটা হারিয়ে যায়। কিন্তু ফুরকান তখনও বাকি থাকে। কিন্তু এ ফুরকানকে ধারণ করার মানসিকতা ও বোধের অভাব রয়েছে আমাদের। বিষয়টি হল- আল্লাহ আমাদের রমজান দিয়েছেন কোরআন ও ফুরকান লাভ করার জন্য। রমজানের সব আলোচনার মূলে হল কোরআন; কোরআন অবতীর্ণের পবিত্র প্রেক্ষাপট হল মাহে রমজান। রমজান ও কোরআন যেন মানিকজোড়। কোরআনের রমজানবিষয়ক আলোচ্য বিষয় হল ফুরকান ও হুদা। আল্লাহ বলেন, তাবারাকাল্লাজি নাজজালাল ফুরকানা আলা আবদিহি লিয়াকুনা লিল আলামিনা নাজিরা অর্থাৎ ‘বড় বরকতময় সেই সত্তা, যিনি তার বান্দার প্রতি ফুরকান (ফায়সালাকারী কিতাব) নাজিল করেছেন, যাতে তা বিশ্ববাসীর জন্য সতর্ককারী হয়।’ (সূরা ফুরকান, আয়াত-১)

ফুরকান কোরআনের উপনাম, কোরআনের সারনির্যাস। বিষয়টি সরলীকরণ করলে দাঁড়ায়- একজন ব্যক্তির গোলাপ ফুল পছন্দ। সে গোলাপের বাগান করল। নিত্য বাগান পরিচর্যা করল। ঘরেও তার গোলাপ চাই, তাই সে ফুলের টব রাখল। মাথার কাছে অথবা অফিসে চাই, তখন সে ফুলদানিতে গোলাপ রাখল। চলতি পথে সে যেখানে যায় সেখানেও তার গোলাপ চাই, এখন আর অবলম্বন বাগান নয়, গোলাপের আতর। সুপ্রিয় পাঠক- মাকতাবের কোরআন, মাদ্রাসায় পড়া কোরআন, বিশ্ববিদ্যালয়ে উচ্চতর অধ্যয়নের কোরআন আমাদের ভেতরে যে কোরআনীয় বিবেকবোধ, মূল্যবোধ সৃষ্টি করে; তিলাওয়াত, তরজমা, তাফসির অধ্যয়নের পর যে স্বকীয় কোরআনীয় বোধের নির্যাস তৈরি করে তাকেই বলা হয় ফুরকান।

এতেকাফি, মসজিদের অঙ্গনে অথবা মহিলাদের নিভৃত গৃহকোণে রমজানবিষয়ক যে তিলাওয়াত চলে, রমজানের বাইরে স্বাভাবিকভাবেই কমে আসবে এর মাত্রা, ব্যস্ততা কেড়ে নেবে তিলাওয়াত ও অধ্যয়নের সুযোগ। তখন? তখনই তিলাওয়াত অথবা অধ্যয়নের নির্যাস হিসেবে কোরআন কাজ করবে জীবনের ভারসাম্য হয়ে, বিবেকের বিবেচনায় ব্যবসায়ীর ব্যবসায়, রাজনীতিকের রাজনীতিতে, অধ্যাপকের অধ্যয়নে, ভাবুকের ভাবনায়। খতিবের খুতবায় ফুরকানীয়বোধ কাজ করবে। রমজানের একান্ত কোরআনের তিলাওয়াত রমজানের বাইরে-ভেতরে আলো হয়ে থাকবে। জীবনের সমুদয় যাপনে জেগে উঠবে কোরআনিক মূল্যবোধ। এটাই রমজানবিষয়ক কোরআনিক নিয়ম-নির্দেশনা। অর্থাৎ ফুরকান হল বিবেকীয় কোরআন; যা মুমিনকে পার্থক্য করতে শেখায় ভালোমন্দ, আঁধার-আলো, ইহকাল-পরকাল, হালাল-হারাম বিষয়।

পার্থক্য করতে পারলেই বেছে নিতে সহজ, বাঁচা যাবে বিড়ম্বনা-বিভ্রান্ত হওয়া থেকে।

প্রিয় পাঠক- তাই আসুন, রমজানের অফুরন্ত কল্যাণ কুড়িয়ে নেই। কোরআনের ভালোবাসা ও বোধোদয় ফুটিয়ে তুলি জীবনে। রমজানের রহমত ও বরকতে পাপ জীবনকে থামিয়ে পুণ্যের পথে এগিয়ে যাই। আল্লাহতায়ালা সব সিয়াম সাধককে ফুরকান দান করুন। আমিন।

লেখক : নির্বাহী সদস্য, বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন...




Close(X)
Close(X)


Close(X)
Close(X)

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপে যোগ দিনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
পাবলিক গোষ্ঠী · 23,009 জন সদস্য

গোষ্ঠীতে যোগ দিন

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

ঢাকা, বাংলাদেশ।
শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০
ওয়াক্তসময়
সুবহে সাদিকভোর ৪:৩৩
সূর্যোদয়ভোর ৫:৪৮
যোহরদুপুর ১১:৫০
আছরবিকাল ৪:১১
মাগরিবসন্ধ্যা ৫:৫২
এশা রাত ৭:০৭







 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center
error: Content is protected !!