আজানের আগে মসজিদের মাইকে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ | | সেরা নিউজ ২৪ ডটকম | SeraNews24.Com | সর্বদা সত্যের সন্ধানে
এইমাত্রঃ

করোনা নিয়ে কেউ গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা *** দেশের জনপ্রিয় জাতীয় অনলাইন দৈনিক “সেরা নিউজ ২৪ ডটকম” এর সংবাদ সংগ্রহ করার জন্য জেলা-উপজেলা পর্যায়ে কর্মঠ, সৎ, সাহসী পুরুষ ও মহিলা সংবাদদাতা/প্রতিনিধি/বিশেষ প্রতিনিধি নিয়োগ চলছে। ***

আজানের আগে মসজিদের মাইকে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ

আজানের আগে মসজিদের মাইকে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সম্পর্কে জনগণকে সচেতন করতে চট্টগ্রাম নগরের সব মসজিদের মাইকে পাঁচ ওয়াক্ত নামাজের আজানের আগে সচেতনতামূলক বক্তব্যের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। বুধবার (২৫ মার্চ) নগরের ১৬টি থানার ভারপ্রাপ্ত কর্মকতাকে (ওসি) এ বিষয়ে নির্দেশনা পাঠানো হয়।

সূত্র জানায়, গতকাল চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান চট্টগ্রাম মহানগর এলাকার সব মসজিদে প্রতি ওয়াক্ত নামাজের আজানের আগে করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে জনগণকে সচেতন করার জন্য সচেতনতামূলক বক্তব্য প্রচার করার নির্দেশনা দেন।

এদিকে সরকারঘোষিত ১০ দিনের ছুটিতে বুধবার (২৫ মার্চ) সকাল থেকে মাঠপর্যায়ে কাজ শুরু করে বাংলাদেশ সেনাবাহিনী। বন্দরনগরের বিভিন্ন প্রধান প্রধান সড়কে টহল দিচ্ছে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ দল। জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে চট্টগ্রামে সেনাবাহিনীর ১৭ টিম কাজ করছে। এর বাইরে চট্টগ্রাম জেলাসহ তিন পার্বত্য জেলায় মোট ৪৩টি টিম এখন করোনাভাইরাস মোকাবিলায় মাঠে আছে। চট্টগ্রামে অভিযানে নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসনের ৬ জন ম্যাজিস্ট্রেট। আছেন স্ব স্ব থানার ওসিরাও।

প্রসঙ্গত, করোনাভাইরাসে সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত ও আরব আমিরাত আজানের বাণী বদলে দিয়েছে। আজানে যুক্ত করা এই নতুন বার্তায় লোকজনকে বাড়িতে থেকে নামাজ পড়ার জন্য আহ্বান জানানো হচ্ছে।

ইসলাম ধর্মের রীতিতে মসজিদে এসে নামাজ পড়ার আহ্বান জানিয়ে যে আজান দেয়া হয় তার বাণীতে একটি বাক্য হচ্ছে ‘হাইয়া আলা আল-সালাহ’ – যার অর্থ নামাজ পড়তে আসুন।

নতুন আজানে শোনা যাচ্ছে মুয়াজ্জিন বলছেন, ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ – অর্থাৎ বাড়িতে থেকে (অথবা আপনি যেখানে আছেন সেখানে থেকেই) নামাজ পড়ুন। মুয়াজ্জিনকে এ বাক্যটি দু’বার বলতেও শোনা যায়।

দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাকটিভিজ ডিপার্টমেন্টকে উদ্ধৃত করে গালফ নিউজ জানাচ্ছে, জাতীয় ও সামাজিক দায়িত্বে প্রতি অঙ্গীকার অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, দুবাইয়ের সব মসজিদে জামাতে নামাজ পড়া স্থগিত থাকবে। জনগণকে তাদের বাড়িতে থেকে নামাজ পড়তে বলা হবে এবং এই মহামারি মোকাবিলায় আমাদের সাহায্য করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করা হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি সম্পর্কে আপনার মতামত ‍লিখুন

মন্তব্য

দয়া করে নিউজটি শেয়ার করুন...

সংবাদ খুজুন

ফেসবুক গ্রুপ অনুসরন করুনঃ

 
সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম – SeraNews24.Com ☑️
Public group · 22,796 members

Join Group

প্রতিমুহূর্তের সংবাদ পেতে Like দিন অফিশিয়াল পেইজ এ।
নিউজ পোর্টাল: www.SeraNews24.Com
ফেসবুক গ্রুপ: http://bit.do/SN24FBGroup
ইউটিউব চ্যানেল: http://bi…
 

 About Us     Contact     Privacy & Policy     DMCA     Sitemap

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | সেরা নিউজ টুয়েন্টিফোর ডটকম ২০১৮

Design & Developed By Digital Computer Center